1. clients@frilix.com : Frilix :
  2. aliakborkhanrahat@gmail.com : Khan Rahat : Khan Rahat
  3. sonalibangla24news@gmail.com : admin :
কিভাবে চিনবেন টায়ারের মেয়াদ আছে কি না আসুন জেনে নেই -
বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ০১:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম:
শিরোনাম:

কিভাবে চিনবেন টায়ারের মেয়াদ আছে কি না আসুন জেনে নেই

  • প্রকাশিত : সোমবার, ১৪ সেপ্টেম্বর, ২০২০
  • ৪৫ বার পড়া হয়েছে

ওয়েব ডেক্সঃ যখন দূর্ঘটনায় টায়ার বিস্ফোরণ ঘটে, তখন বলে ড্রাইভারের ভুল ছিল না, শুধু ভাগ্যের ব্যাপার ছিল ।

আমি গতকাল আমার প্রতিবেশী ড্রাইভারকে জিজ্ঞাসা করেছিলাম, ” কারখানা থেকে তৈরি হওয়ার পর টায়ার কত বছর নিরাপদ থাকে “?
তিনি মঙ্গল গ্রহ থেকে আগন্তুকের মত অবাক হয়ে আমার দিকে তাকিয়ে ছিলেন, এবং ভয়ের অভিব্যক্তিতে জিজ্ঞাসা করলেন, ” একটি টায়ার কি কখনো অনিরাপদ “?

এখনও তিনি আট বছর ধরে পেশাদারভাবে গাড়ি চালাচ্ছেন । কিন্তু জানতাম না যে প্রতিটি টায়ারের মেয়াদ শেষের তারিখ আছে যার পর তাকে প্রতিস্থাপন করতে হবে । কারণ সে পরে টায়ার পতনের ভয় পায় । ভ্রমণের সময় যা ঘটে তা অত্যন্ত বিপজ্জনক হতে পারে ।

  • মনে রাখবেন, জমিনের ইতিহাস থেকে যেকোন টায়ারের চার বছরের নিরাপদ জীবন আছে । * এখন আপনি চিন্তা করবেন কিভাবে টায়ার উৎপাদনের তারিখ জানা যায়?

প্রতিটি টায়ারে চার ডিজিট হিসেবে লেখা আছে । প্রথম দুই সংখ্যার প্রস্তুতি সপ্তাহের প্রতিনিধিত্ব করে, আর শেষ দুই বলে প্রস্তুতির বছর । এই চারটি ডিজিট টায়ারে লেখা আছে, বর্ণমালা অন্তর্ভুক্ত নয় । হয়ে গেছে । মনে রাখবেন কিছু কোম্পানি চার সংখ্যার আগে ও পরে স্টার মার্ক (*) করে ।

  • উদাহরণস্বরূপ * যদি এই চারটি সংখ্যা 4314 হয় তার মানে 2014 সালের 43 ম সপ্তাহে টায়ার তৈরি করা হয়েছিল অর্থাৎ (নভেম্বরের 2014 য় সপ্তাহ) । এটাই এই টায়ারের নিরাপদ মেয়াদ । 2018 এর 43 তম সপ্তাহে মেয়াদ শেষ । তাই তারিখ এর পর একটু টায়ার পরিবর্তন করতে হবে ।

কিছু কোম্পানির টায়ারে উৎপাদনের তারিখ নেই । এটা গুরুতর অপরাধ কিন্তু কিছু চীনা ব্র্যান্ডের সাধারণ । উৎপাদনের ইতিহাস না দেখে টায়ার কেনা মানে duration ব্যবহার করার মত সময়কাল না দেখে । কিন্তু আমি মনে করি সেটা আরও খারাপ । কারণ খারাপ medicines শুধুমাত্র আপনাকে আঘাত করতে পারে । যখন একটি টায়ার দুর্ঘটনায় যানবাহনের সকল যাত্রীদের জীবনের ঝুঁকি নেয় ।

  • নোট * । এখন যেহেতু আপনি এটা জেনেছেন, একটু কষ্ট করুন, আপনার গাড়িতে যান, এবং ঝুঁকে যান এবং আপনার টায়ার প্রস্তুতির তারিখ চেক করুন, এবং তারপর একটি 4 বছর সময়কাল মনে রাখবেন, যাতে আপনি এবং আপনার প্রিয়জনেরা আছেন প্রতিটি যাত্রায় নিরাপদ ।
  • অনুরোধ :* এই লেখাটিকে ক্রমাগত দাতব্য হিসেবে ছড়িয়ে দিন । দয়া করে আপনার প্রিয়জন এবং মানুষকে রক্ষা করতে এই সচেতনতা শেয়ার করুন..!!

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Copyright © 2020 Frilix Group
Theme Customized By Kh Raad
error: Content is protected !!